দক্ষিণ কোরিয়া সার্কুলার 2022 ও দক্ষিণ কোরিয়ার সার্কুলার দেরি হচ্ছে কেন? বিস্তারিত তথ্য

 

দক্ষিণ কোরিয়া সার্কুলার 2022 ও দক্ষিণ কোরিয়ার সার্কুলার দেরি হচ্ছে কেন? বিস্তারিত তথ্য

দক্ষিণ কোরিয়ার লটারি নিয়ে সবাই খুব চিন্তিত। অনেকদিন ধরে BOESL অর্থাৎ BANGLADESH OVERSEAS EMPLOYMENT & SERVICES LIMITED দক্ষিণ কোরিয়া সার্কুলার 2020 দেওয়ার কথা থাকলেও এখনো দেয়নি। তবে বর্তমানে কিছু কিছু দেশের সার্কুলার ছেড়ে দেওয়া হয়েছে। কিন্তু বাংলাদেশের এখনো পর্যন্ত সার্কুলার লটারি দেওয়া হয়নি। আমরা জানি প্রবাসী-আয় সবথেকে বড় উৎস দক্ষিণ কোরিয়া। দক্ষিণ কোরিয়ায় ব্যাপক টাকা উপার্জন করা সম্ভব। এগুলো রেমিটেন্স হয়ে বাংলাদেশে আসে বাংলাদেশের রেমিটেন্স এর মধ্যে দক্ষিণ কোরিয়ার আয় সবথেকে বেশি। প্রতিবছর হাজার হাজার মানুষ এই দেশ থেকে অর্থ উপার্জন করে। যা বাংলাদেশের আর্থিক ভাবে অনেক লাভবান হয়ে থাকে। অন্যান্য দেশের তুলনায় এদেশের আয় বেশি হওয়ার কারণে ব্যাপকভাবে মানুষ এইদেশ যাচ্ছে।

South Korea Circular Date

বর্তমানে দক্ষিণ কোরিয়ার সার্কুলার এখনো দেওয়া হয়নি। কোরিয়ান দূতাবাস বেশ কয়েকটা দেশের সার্কুলার দিয়ে থাকলেও বাংলাদেশ এখন পর্যন্ত সার্কুলার দেওয়া হয়নি। সার্কুলার দেওয়ার সাথে সাথে আমাদের ওয়েবসাইটে আমি জানিয়ে দিব। (BOESL) ফ্যামিলি বিভিন্ন ধরনের বাংলাদেশ দূতাবাসের গ্রুপ গুলোতে দেখা যায় অনেক ধরনের পোস্ট করে দক্ষিণ কোরিয়া সার্কুলার এর ব্যাপারে। অনেকে জানতে চাই কখন দক্ষিণ কোরিয়া সার্কুলার দিবে, দক্ষিণ কোরিয়া সার্কুলার দেরি হচ্ছে কারণ ও আগের শ্রমিক গুলো সঠিকভাবে দক্ষিণ কোরিয়ায় প্রেরণ না করার কারণে আগের শ্রমিক গুলো কে বর্তমানে এখন দুইদিন পর পরই একশ থেকে দেড়শ জন শ্রমিক বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়ায় প্রেরণ করা হচ্ছে। সেই কারণে নতুন করে সার্কুলার দিতে দেরি করছে (BOESL)।

দক্ষিণ কোরিয়া ইপিসি কর্মী বর্তমান অবস্থা

কিছুদিন পরিস্থিতি খারাপ হওয়ার কারণে ইপিসি কর্মী দক্ষিণ কোরিয়ায় প্রেরণ করা যায়নি। সে ক্ষেত্রে বর্তমানে ধারাবাহিকভাবে ইপিসি কর্মী বাংলাদেশ থেকে চার থেকে পাঁচ দিন পর পর দক্ষিণ কোরিয়ায় পাঠানো হচ্ছে। বাংলাদেশের চারদিন করেন কোয়ারেন্টাইন ও দক্ষিণ কোরিয়ায় চারদিন কোয়ারেন্টাইন মাধ্যমে পেরন করা হচ্ছে। ইপিসি কর্মী প্রতি চার থেকে পাঁচ দিন পর পর 100 থেকে 150 জন এক ফ্লাইটে প্রেরণ করা হচ্ছে। এখন পর্যন্ত 2022 সালে ফ্লাইট মোট 17টি ফ্লাইট প্রেরণ করা হয়েছে। মোট 2200 জন ইপিএস কর্মীকে পাঠানো হয়েছে। আরো অনেকগুলো কর্মী বাকি রয়েছে ধারাবাহিকভাবে পাঠানো হবে।

দক্ষিণ কোরিয়ার সার্কুলার দেরি হচ্ছে কেন?

আগে ইপিসি কর্মী দক্ষিণ কোরিয়ায় যেতে না পারায় বর্তমানে ধারাবাহিকভাবে প্রতিদিন ইপিসি কর্মী পাঠানো হচ্ছে। মূলত সেই কারণেই দক্ষিণ কোরিয়া সার্কুলার দিতে এতো দেরি করছে। অন্যান্য দেশে বাংলাদেশ, ভারত আরো বেশ কয়েকটা দেশে এখন পর্যন্ত সার্কুলার দেয়নি। তবে আশা করছি খুব তাড়াতাড়ি দিয়ে দিবে অতীতের জমে থাকা ইপিসি কর্মী। সবগুলো দক্ষিণ কোরিয়া পাঠানোর পর মনে হয় বাংলাদেশ দক্ষিণ কোরিয়া সার্কুলার দিবে।

দক্ষিণ কোরিয়া লটারি ফরম পূরণ করার নিয়ম

BANGLADESH OVERSEAS EMPLOYMENT & SERVICES LIMITED (BOESL) কিছু নির্ধারিত শর্ত জুড়ে দিয়েছে। লটারিতে বা সার্কুলার আবেদন করার জন্য অতিতে কোন ধরনের প্রাতিষ্ঠানিক শিক্ষা না থাকলেও দক্ষিণ কোরিয়ার সার্কুলার আবেদন করা যেত বর্তমানে BOESL সেটি বন্ধ করে দিয়েছে। নির্ধারিত প্রাতিষ্ঠানিক শিক্ষা দশম শ্রেণী অর্থাৎ এস এস সি পাস করে দিয়েছে। এসএসসি পাশের সার্টিফিকেট ছাড়া আবেদন করা সম্ভব নয়। শুধু তাই নয় 18 বছরের ঊর্ধ্বে হতে হবে পাসপোর্ট থাকা লাগবে আরো অনেক ধরনের নিয়ম কারণ জুড়ে দিয়েছে আবেদন করার জন্য। তবে এই বেশ কয়েকটা শর্ত অতি গুরুত্বপূর্ণ।




Next Post Previous Post
No Comment
Add Comment
comment url