Boesl pre test notice board 2022

 

Boesl pre test notice board 2022

BANGLADESH OVERSEAS EMPLOYMENT & SERVICES LIMITED (BOESL) তাদের ফেসবুক পেজে ঘোষণা দিয়েছে প্রি টেস্ট পরীক্ষার নিয়ম কানুন এবং কোরিয়ার ভাষা পরীক্ষায় অংশগ্রহণের যোগ্যতা। তারা দশটি পয়েন্ট তুলে ধরেছে এই দশটি পয়েন্ট মধ্যে যোগ্যতা অর্জন করতে হবে। এর মধ্যে কোন কমতি থাকলে কোরিয়া ভাষা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন না এবং কি করে কোন ধরনের কার্যকলাপ অংশ নিতে পারবে না। পয়েন্ট শুধুমাত্র প্রিটেস্ট পরীক্ষা যারা অংশ নিবে তাদের জন্য এখন পর্যন্ত যারা অংশ নিবে। তাদের কোন যোগ্যতা লাগবে সেটা উল্লেখ করেননি শুধুমাত্র তাদের যোগ্যতা ও কি কি বিষয় জানতে হবে এগুলো উল্লেখ করেছে।

boesl notice board 2022

কোরীয় ভাষা পরীক্ষায় অংশগ্রহণের যোগ্যতা:-
১। শিক্ষাগত যোগ্যতা এসএসসি/সমমান
এক নাম্বারে বলা হয়েছে এসএসসি পরীক্ষার সার্টিফিকেট অথবা উন্মুক্ত সার্টিফিকেট দিয়ে কোরিয়া ভাষা পরীক্ষায় অংশগ্রহণ করা যাবে। যাদের এসএসসি সার্টিফিকেট অথবা উন্মুক্ত এসএসসি সার্টিফিকেট নাই তারা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে না।

২। বয়স সীমা ২৯-০৮-১৯৮২ থেকে ২৮-০৮-২০২২ পর্যন্ত
এখানে বলা হয়েছে ২৯-০৮-১৯৮২ সালের মধ্যে যারা জন্মগ্রহণ করেছে অর্থাৎ 40 বছরের নিচে যারা রয়েছে তারা পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। 40 বছরের ঊর্ধ্বে পরীক্ষার্থী অংশগ্রহণ করতে পারবে না। 

৩। পাসপোর্ট-এর মেয়াদ থাকতে হবে
অবশ্যই আপনার পাসপোর্ট এর মেয়াদ থাকতে হবে। সেটি একদিন হলেও মেয়াদ থাকতে হবে। একদিন যদি মেয়াদ থাকে তবুও আপনি প্রি টেস্ট পরীক্ষার জন্য আবেদন করতে পারবেন। 

৪। যার কালার ব্লাইন্ডনেস ও রঙ বোঝার সক্ষমতার সমস্যা নেই
কালার ব্লাইন্ড বলতে বোঝানো হয় যাদের কালার সমস্যা হয় কালারের মধ্যে কোন একটা ছোট লেখা বুঝতে পারেনা বা যে কোন কালার চিনতে সমস্যা হয়। তাদের কালার ব্লাইন্ড বলে তো এসব সমস্যা থাকলে কোরিয়ার পরীক্ষায় অংশগ্রহণ করা যায় না। এছাড়া এইচআইভি রোগ থাকলে মেডিকেল করার সময় রিজেক্ট করা হয়। সেক্ষেত্রে বলতে হয় যাদের জটিল সমস্যা হয়েছে শুনলে তারা কোরিয়ার পরীক্ষায় অংশগ্রহণ না করলে ভালো পরীক্ষায় উত্তীর্ণ করার পর সর্বশেষ মেডিকেলে গিয়ে ধরা পড়লে সেখান থেকে রিজেক্ট করা হবে। 

৫। কোরীয় ভাষা পড়া, লেখা ও বোঝার পারদর্শিতা থাকতে হবে
খুবই গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে কোরিয়া ভাষা পড়ালেখাও বোঝার দক্ষতা থাকা অবশ্যই প্রয়োজন। আপনার দক্ষতা না থাকলে আপনি এত প্রতিযোগিতার মধ্যে টিকে থাকতে পারবেন না। অবশ্য আপনাকে কোন প্রাইভেট বা কোচিং সেন্টারে আগে থেকে ভর্তি হয়ে ভাষা গুলো ভালো মত শিখে নিতে হবে। আপনার পড়ালেখা দক্ষতা থাকতে হবে আপনার যোগ্যতা না থাকে আপনি পর্যাপ্ত পরিমাণ নাম্বার পাবেন না এবং টিকে থাকতে পারবে না। সেক্ষেত্রে অবশ্যই আপনার দক্ষতার সাথে কইয়া ভাষা পড়ালেখার ক্ষমতা থাকতে হবে। 

৬। মাদকাসক্ত ব্যক্তিগণ অযোগ্য বলে বিবেচিত হবেন
মাদকাসক্ত ব্যক্তি শুধু কোরিয়ায় নয় কোন দেশে যেতে পারবে না। মেডিকেলে তাকে রিজেক্ট করা হবে সে ক্ষেত্রে যারা মাদক আসক্ত তারা কখনোই কোরিয়া ভাষায় অংশগ্রহণ করতে পারবে না।
 
৭। যার কোন দিন রাষ্ট্রীয় নির্দেশে কারা অন্তরীণ বা কঠোর শাস্তি হয়নি
এটার মানে হচ্ছে আপনার পুলিশ ক্লিয়ারেন্স থাকতে হবে। তাছাড়া আপনি জেলে গেছেন কিনা অথবা রাষ্ট্রের কোন ক্ষতি করেছেন কিনা কোন দেশে অবৈধ কাজ করেছেন কিনা সব খতিয়ে দেখা হবে। সেক্ষেত্রে অবশ্যই পুলিশ ক্লিয়ারেন্স থাকতে হবে। এটি থাকলে বাসায় অংশগ্রহণ করতে পারবেন।

৮। যার কোন দিন সরকারি এজেন্সি কর্তৃক দক্ষিণ কোরিয়ার পোর্ট থেকে ফেরত পাঠানো হয়নি, বা কোরিয়া বের হওয়ার নির্দেশ দেয়া হয়নি
দক্ষিণ কোরিয়া সরকারি ভাবে বাংলাদেশ থেকে প্রেরণ করা হয়। সেখানে গিয়ে কোন কোম্পানির সাথে দ্বিধা দ্বন্দ্ব অথবা কোন অবৈধ কাজ করলে ওই দেশ থেকে ফেরত পাঠানো হয়। এমন কোন ব্যক্তি থাকলে বর্তমানে boesl notice board korea নির্দেশ অনুযায়ী পরীক্ষায় অংশগ্রহণ করা যাবে না।

৯। যার উপর বিদেশ যাত্রায় কোন নিষেধাজ্ঞা নেই বা যেতে কোন সমস্যা নেই
south korea job circular ভালোমতো উল্লেখ করে দিয়েছে দেশে যে কোন অবৈধ কাজ অথবা অনৈতিক কাজের সাথে যুক্ত থাকায় বিদেশ যাওয়ার নিষেধাজ্ঞা রয়েছে। তারা কখনোই দক্ষিণ কোরিয়ার সার্কুলার এ অংশগ্রহণ করতে পারবেন না।

১০। ই-৯ বা ই-১০ ভিসায় কোরিয়ায় ৫ বছর বা ততোধিক কাল কোরিয়ায় বসবাস করে নাই এমন ব্যক্তি।


Next Post Previous Post
No Comment
Add Comment
comment url