Top 5 android mobile free apps for student-best apps for students

 

Top 5 android mobile free apps for student-best apps for students

শিক্ষা ছাড়া কোনো জাতি উন্নতি করতে পারে না। আমাদের জীবনে শিক্ষার গুরুত্ব অপরিসীম। ছাত্র ছাত্রী জন্য খুবই গুরুত্বপূর্ণ 5 টি এপস্ নিয়ে আলোচনা করবো। এই এপস্ গুলো শিক্ষার্থীদের জীবনে চলার পথে ব্যাপক কাজে দিবে। টুকিটাকি প্রয়োজনে ছাএ জীবন সহজ লভ্য করে তুলবে।

1. Google Lens

google lens app এর কাজ হলো যে কোনো লিখা ট্রান্সলেট করা। অনেক সুন্দর এই অ্যাপসটি যেকোনো ধরনের ভাষা হিন্দি থেকে বাংলা উর্দু থেকে বাংলা ইংলিশ থেকে বাংলা। বাংলা থেকে ইংলিশ বাংলা থেকে হিন্দি বাংলা থেকে উর্দু যেকোনো ধরনের ভাষা পরিবর্তন করা যায়। এই অ্যাপসটি দ্বারা অত্যন্ত জনপ্রিয় এপস যেকোনো ধরনের পিকচার। এর উপর ছবি লেখাগুলো ট্রান্সলেট হয়ে যায়। আমার কাছে ভীষণ ভালো লেগেছে অ্যাপসটি শিক্ষার্থীদের কাছে খুবই গুরুত্বপূর্ণ। বইয়ের যেকোনো লেখা ট্রান্সলেট করতে হলে ক্যামেরা অন করে। শুধুমাত্র বইয়ের যে পৃষ্ঠায় ট্রান্সলেট করবে তা ধরে রাখলে ট্রান্সলেট হয়ে যাবে। যে কোন ভাষা পরিবর্তন করতে পারবে তো আমি মনে করি শিক্ষার্থীদের কাছে এই অ্যাপসটি থাকলে যেকোনো সময় ট্রান্সলেট করার প্রয়োজন হলে কোন মানে বের করার প্রয়োজন হলে অ্যাপসটি ব্যবহার করতে পারে। শর্টকাটে যেকোনো ধরনের লেখা বের করতে পারে ট্রান্সলেট করে।

2. Notepad Free

notepad app খুবই গুরুত্বপূর্ণ। শিক্ষার্থীদের কাছে এই অ্যাপসটি দ্বারা আপনারা যে কোন ধরনের তথ্য সংরক্ষণ করতে পারবেন। আপনার কাছে যদি খাতা-কলম না থাকে তবুও অ্যাপসটি ইন্সটল করে। যেকোনো ধরনের তথ্য সংরক্ষণ করতে পারবেন। সে ক্ষেত্রে শিক্ষার্থীদের কোন কিছু গুরুত্বপূর্ণ জিনিস সহজে সেখানে নোট করতে পারেসে। ক্ষেত্রে অনেক কিছু ভুলে যাওয়ার চান্স থাকতে পারে। তো যারা একটু ভুলে যায় তা দেখো দেখে-শুনে যেকোনো জিনিস সেখানে সংরক্ষণ করতে পারে। পরবর্তীতে যেন ভুলে না যায় সে জন্য খুব গুরুত্বপূর্ণ এই অ্যাপসটি।

3. Exam Countdown

এই অ্যাপটির দ্বারা এক্সাম কত তারিখ হবে সেটি নোটিশ করে রাখতে পারেন। বা এলার্ম দিয়ে রাখতে পারেন সেজন্য এই অ্যাপসটির নাম এক্সাম কাউন্টডাউন রাখা হয়েছে। যেকোনো এক্সামের ডেট সহকারে লিপিবদ্ধ করে রাখতে পারেন বা এলার্ম দিয়ে রাখতে পারেন এবং কতদিন পর পরীক্ষা হবে সেটি এ্যাক্সেস লক্ষ্য করবেন। শিক্ষার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ অ্যাপস যারা রুটিন দেখে বা পরীক্ষা কবে হবে। এই চিন্তা করে পড়াশোনা করেন তারা এই অ্যাপসটি ব্যবহার করতে পারেন। যারা খুবই চিন্তা করেন যে এতদিন এতগুলো অধ্যায় শেষ করব এবং এতদিন পর পরীক্ষাগুলো অধ্যায়ে আমারে করা লাগবে। তো সে ক্ষেত্রে তারা এই অ্যাপসটি ব্যবহার করতে পারেন আর কতদিন পর আপনাদের এক্সাম হবে। তা এলার্ম থাকবে এবং ডিসপ্লেতে শো করবে বলা যায়। এটি খুবই গুরুত্বপূর্ণ শিক্ষার্থীদের জন্য প্লে স্টোর থেকে ডাউনলোড করতে পারবেন। 

4. Moon+ Reader

টপ ফাইভ অ্যান্ড্রয়েড মোবাইল অ্যাপস মধ্যে আমরা চার নম্বরে রেখেছি moon reader pro apk কে। এই অ্যাপসটি বইপ্রেমী মানুষের জন্য খুবই গুরুত্বপূর্ণ যারা বই পড়তে ভালোবাসেন। তারা এই অ্যাপসটি ব্যবহার করতে পারেন ফ্রিতে অনেক ধরনের বই এখানে পড়তে পারবেন। শুধুমাত্র শিক্ষার্থীর নয় যারা বই পড়তে ভালোবাসেন বইপোকা এক কথায় তারা অ্যাপসটি ব্যবহার করতে পারেন। অনেক ধরনের রোমান্টিক শিক্ষনীয় হাসি সব ধরনের বই এ অ্যাপসে পেয়ে যাবেন। সব ধরনের বই এখানে ফ্রিতে ডাউনলোড করতে পারবেন। এছাড়া অ্যাপস এর মধ্যে পড়তে পারবেন। 

5. Open Talk

যে সকল শিক্ষার্থীদের ইংলিশ প্র্যাকটিস করতে চান। সেই সকল শিক্ষার্থীদের কাছে একটি গুরুত্ব অপরিসীম open talk app english এর মাধ্যমে যে কাউকে কল করে। আপনি ইংলিশ প্র্যাক্টিস করতে পারবেন। ইংলিশে কথা বলতে পারবেন একে অপরের সাথে যেকোনো দেশের যেকোন মানুষ আপনার সাথে কন্টাক্ট করে। ইংলিশে কথা বলতে পারবেন এককথায় এটি একটি ডেটিং সাইটের মতো এ সাইডে যেকোনো সময় আপনি কথা বলতে পারবেন। সে ছেলে হোক বা মেয়ে হোক যেকোনো কারো সাথে কথা বলতে পারবেন। আপনি ইচ্ছা করলে ছেলের সাথে কথা বলতে পারবেন আপনি ইচ্ছা করলে কোন মেয়ের সাথে কথা বলতে পারবেন। এছাড়া আপনি বিভিন্ন লোকেশন সেট করে কথা বলতে পারবেন। আপনি যদি মনে করেন বাংলাদেশী কোন ছেলের সাথে কথা বলবে বা মেয়ের সাথে কথা বলবেন। তাহলে বাংলাদেশে অপশন সিলেক্ট করে। এখানে ফোন দিয়ে কথা বলা যায় এমনকি চ্যাটের মাধ্যমে ইংলিশ প্র্যাকটিস করা যায়। তাই আমি মনে করি শিক্ষার্থীদের কাছে একটি গুরুত্ব অনেক।



Next Post Previous Post
No Comment
Add Comment
comment url