অরিজিনাল ফোন চেনার উপায়। আপনার হাতের ফোনটি কোন দেশের জেনেনিন।

 অরিজিনাল ফোন চেনার উপায়

অরিজিনাল ফোন চেনার উপায়। আপনার হাতের ফোনটি কোন দেশের জেনেনিন।
আমারা সকলেই ফোন ব্যবহার করে থাকি। বিভিন্ন দেশের বিভিন্ন কোম্পানি ফোন ব্যবহার করে থাকি। প্রতিটা ফোনের imei নাম্বার রয়েছে এ imei নাম্বার দিয়ে কোন দেশের ফোন এটি বোঝা যায়। সবথেকে বড় ব্যাপার হচ্ছে কোথায় এই ফোনটি তৈরি হয়েছে। সে এলাকার ও নাম দেখা যায় এই imei নাম্বার দিয়ে কোন ফোন হারিয়ে গেলে সেই ফোনটিকে ট্রাক করার জন্য imei নাম্বার প্রয়োজন হয়। এ নাম্বার দিয়ে ফোন কোথায় আছে সেটি খুঁজে বের করা যায়। একটি ফোন কতদিন আগে রিলিজ করা হয়েছে এমনকি এ ফোনটি কতদিন আগে রিসেট মারা হয়েছে তার সম্পূর্ণ বিস্তারিত একটিমাত্র কোড দ্বারা বের করা সম্ভব।

নতুন অথবা চোরাই ফোন কেনার আগে অবশ্যই কোড গুলো ভালো মত চেক করে নিতে হবে না হলে পরবর্তীতে সমস্যা হতে পারে। বিভিন্ন ধরনের ফোনে বিভিন্ন ধরনের চেক করার কোড রয়েছে।

মোবাইল ফোনে IMRI দেখার নিয়ম

মোবাইল ফোনের টাইপ করতে হবে *#06# তারপর সাথে সাথে 15 ডিজিটের Intraoperative magnetic resonance imaging (IMRI) চলে আসবে। এ কোড নাম্বারটি দিয়ে বিভিন্নভাবে আপনারা পরীক্ষা-নিরীক্ষা করতে পারবেন। এই ফোনটি কোথায় তৈরি হয়েছে এবং কোন দেশের ফোন আপনার ফোনটি অরিজিনাল কিনা নকল ফোন তা জেনে নিতে পারবেন। অরিজিনাল ফোন হলে দীর্ঘদিন ব্যবহার করতে পারবেন এবং অনেক ভালো পারফরম্যান্স দিবে আর নকল ফোন হলে খুব ভালো সার্ভিস দেবে না বেশিদিন।

imei verify 

imei verify check করার জন্য অনেকগুলো ওয়েবসাইট রয়েছে। এই ওয়েবসাইট গুলোতে সম্পূর্ণ বিস্তারিত দিয়ে দিবে আপনার ফোনের imei verify check জন্য আমি দুইটি ওয়েবসাইট এর লিঙ্ক দিয়ে রাখছে এখান থেকে আপনারা লিংকে প্রবেশ করে আপনাদের ফোনের imei code কোডটি বসিয়ে দিয়েই ভেরিফাই ক্লিক করলেই ফোনের সম্পূর্ণ বিস্তারিত তথ্য দিয়ে দিবে।


আপনার ফোনটি কোন দেশের জেনে নিন

আমাদের হাতের ফোনটি কোন দেশে তৈরি হয়েছে। সেটা জানতে সবারই ইচ্ছা করে কিন্তু অনেক সময় যারা ফোন চোরাচালান করে থাকে তারা বুঝতে দেয়না। এ ফোনটি কোন দেশে তৈরি হয়েছে তো আমরা একটি কোডের মাধ্যমে জানতে পারি। এই ফোনটি কোন দেশের তবে আমরা বেশী পছন্দ করে থাকি। যদি ইন্ডিয়ান ফোন হয় আমরা সকলে জানি বাংলাদেশি অথবা চাইনিজ ফোনগুলো বেশিদিন সার্ভিস দেয় না। ভালো ইন্ডিয়ান ফোনগুলো অনেকদিন ভালো সার্ভিস দিয়ে থাকে। এমনকি বাংলাদেশের ইন্ডিয়ান ফোন ইন্ডিয়ান বাইরে থেকে চেনার কোন উপায় নাই। আপনি দেখে বুঝতে পারবেন না এই ফোনটি ইন্ডিয়ান নাকি বাংলাদেশী নাকি চাইনিজ ফোন। তো অবশ্যই এই ফোনগুলো কেউ যদি কাস্টমাইজ করে থাকে পরবর্তীতে তারপরও আপনি বুঝতে পারবেন না তবে এই সকল ফোনগুলোর কোড টাইপ করলে বোঝা যায় এই ফোনটি ইন্ডিয়ান কিনা।
আমাদের দেশের বেশিরভাগ ফোনগুলো ইন্ডিয়ান ফোন হয়ে থাকে। সেজন্য কিছু কোর্টের মাধ্যমে আপনি তা জেনে নিতে পারবেন। 
*#07# আপনার ফোনে ডায়াল করলেই 
আপনার ফোনটি কোন দেশের জেনে নিন
এমন দেখালে আপনি বুঝে নিবেন আপনার ফোনটি ইন্ডিয়ান ফোন। আর যদি এমন না দেখায় তাহলে বুঝে নিবেন আপনার ফোনটি ইন্ডিয়ান ফোন নয়। অন্য দেশের ফোন বাংলাদেশি অথবা চাইনিজ ফোনগুলোতে এ কোডটি কোন কাজ দেয় না। শুধুমাত্র ইন্ডিয়ান ফোনে কোড *#07# ডায়াল করলেই আপনাদের ইন্ডিয়ান ফোন দেখাবে খুব সহজে। এইভাবেই আপনারা বুঝতে পারবেন আপনাদের হাতের ফোনটি ইন্ডিয়ান ফোন কিনা।

মোবাইল ফোন ব্রঞ্চ মার্ক পরীক্ষা

বর্তমানে বাংলাদেশসহ বিভিন্ন দেশের মোবাইল বাজারে বিভিন্ন নামিদামি কোম্পানির ব্র্যান্ডের সাথে বিভিন্ন নকল পণ্য বাজারে নিয়ে আসা হচ্ছে। বিভিন্ন ব্র্যান্ড কোম্পানি তাদের অরিজিনাল ফোন চেনার জন্য তারা নিয়ে তাদের নিজস্ব মোবাইল অ্যাপস এই মোবাইল অ্যাপসের মাধ্যমে আপনি যে কোম্পানির ফোন নিবেন। সেই কোম্পানির অ্যাপস ডাউনলোড করে সম্পূর্ণ সেটআপ করে। আপনি অরিজিনাল ফোন চিনতে পারবেন আপনি যে কোম্পানির ফোন কিনবেন সে কোম্পানির নাম গুগলে সার্চ করে তাদের অফিশিয়াল অ্যাপস নামে নিবেন। ভিভো, অপ্পো, স্যামসাং, রেলমি তাদের নিজস্ব অ্যাপস রয়েছে। সে অ্যাপস ডাউনলোড করার পর যদি সম্পূর্ণভাবে সেটা হয় তাহলে বুঝে নিবেন এ ফোনটি ব্র্যান্ডের ফোন আর যদি সেটা পড়তে পারেন ওই ব্র্যান্ড কোম্পানি অ্যাপসে তাহলে বুঝে নিবেন। এই ফোনটি নকল অ্যাপস দ্বারা আপনি ব্রঞ্চ মার্ক পরীক্ষা করতে পারবেন যে কোন ব্রান্ডের ফোনের।




Next Post Previous Post
No Comment
Add Comment
comment url